অনলাইন ইনকাম

আমি যখন সাইবার বাংলাতে লিখছি, তখনও আমি জানিনা যে আমি এখানে কেন লিখছি? হয়ত ইনকাম করার অভিপ্রায়ে , হয়ত মন চেয়েছে কিছু বলতে তাই লিখছি। অনলাইনে পদার্পন আমার বহুদিন আগে থেকে। তখন হয়ত সাইবার বাংলা প্রতিষ্ঠার পরিকল্পনাও নেয়া হয়নি। তথাপি আজ পর্যন্ত আমি অনলাইন থেকে খুব বেশি ইনকাম করতে পারিনি। সেটা হয়ত আমার ব্যর্থতা অথবা অনিচ্ছা। কিন্তু এই ভার্চুয়াল জগতে বহু মানুষের একটি প্রশ্নের মূখোমুখি সব সময় হয়ে থাকি। তা হচ্ছে ভাই আমি কি ইন্টারনেট থেকে ইনকাম করতে পারবো?
কিভাবে অনলাইন থেকে ইনকাম করতে হয়? অনলাইন থেকে ইনকাম করতে কি লাগবে? আর এখন তো প্রায়ই শোনা যায় ভাই মোবাইল দিয়া অনলাইনে ইনকাম করা যায়কি? কোন এপসটা ভাল ইত্যাদি প্রশ্ন শূনে থাকি। যাই হোক কে কতটুকু সফল হয়েছে তা জানিনা কিন্তু এইটা বলতে পারি এই প্রশ্ন কারীগনের অধিকাংশই সফল হোননি। বড় জোর হয়ত একাউন্টে ৫০ টাকা দেখেছেন। আর পিটিসি সাইটে কাজ করে কেউ হয়ত কিছু ডলার একাউন্টে দেখেছেন। কিন্তু তুলেছেন কয়জনা? আমি বলছিনা যে অনলাইন থেকে ইনকাম করা যায়না। কিন্তু ইনকামটা অত সহজও না। অনলাইনে হাজারও আর্টিকেল আছে সেখানে দারুন সব স্বপ্নের মত ইনকামের পথের কথা বলা হয়েছে। কিন্তু বাস্তব হইল এইসকল আর্টিকেলের প্রায় সবই ভুয়া। এগুলো শুধুমাত্র মাথায় ইনকামের নেশা ঢোকানোর আর্টিকেল। বাস্তবে ইনকাম করতে যা করতে হয় যা জানতে হয় তার কিছুই এসব আর্টিকেলে নাই। সবসময় একটি সহজ পথ দেখানো হয় যে, ইন্টারনেট কানেকশন থাকলেই ক্লিক করে ইনকাম করুন।
আমি কাউকে বোঝাতেই পারিনা ভাই। ইনকাম যদি এতই সহজ হত তাহলে এদেশে কেউ বেকার বা গরীব থাকত না। সবচেয়ে গরীব ছেলেটি ২৫-৩০ হাজার টাকা ধার করে একটি ল্যাপটপ কিনে এক মাসেই সেই টাকা শোধ করে পরে, নিজের পায়ে দাঁড়িয়ে যেত। কিন্তু বাস্তবে কি তাই হয়েছে? কেউ বলবেন? এ বিশ্বে কেউ কাউকে কিছু ফাউ দিতে আসেনি। এই সহজ কথাটা আমরা কেন বুঝতে চাইনা? টাকা ইনকামের সত্যি কিছু পথ আছে যেমন ভাল ইংলিশ জানলে অনুবাদের কাজ। ভার্চুয়াল এসিস্টান্ট এর কাজ। ডিজাইনার হলে গ্রাফিক্স ডিজাইনের কাজ, ওয়েব ডেভেলমেন্ট এর কাজ করে টাকা ইনকাম করা যায়। এছাড়া এফিলিয়েট মার্কেটিং করে টাকা ইনকাম করা যায়। কিন্তু এই জন্য আপনাকে কাজ জানতে হবে। আর মোবাইল ইনকাম এর কথা ভুলে যেতে হবে। আপনি সহজে প্রশ্ন করেন যে, ভাই কি কাজ ? কোথায় পাবো? কিভাবে করব? এই প্রশ্নের অর্থ হচ্ছে আপনি কখনোই ইনকাম করতে পারবেন না। আপনি ইন্টারনেটই চালাতে পারেন না। আপনি গুগল কি বোঝেন না। কিভাবে সার্চ করতে হয় জানেন না? ভাই আমাকে বকা দিয়েন না। কেন এই কথা বললাম জানেন? আপনি হয়ত কিছুদিন হল ফেসবুক আইডি খুলেছেন। কোথাও একটা ইনকামের আর্টিকেল পড়েছেন তাই মাথায় ভূত চেপেছে, আপনি ইনকাম করবেন। কিন্তু সত্য এটাই যে। আপনি যদি গ্রাফিক্স ডিজাইন জেনে থাকেন। ওয়েব ডেভেলপ জেনে থাকেন বা ইংলিশ খুব ভাল জেনে থাকেন। যদি ইন্টারনেট বুঝতেন। যদি গুগল বুঝতেন তবে আমাকে প্রশ্ন করতেন না। ইন্টারনেটে আপনি আসল জায়গা নিজেই খুজে পেতেন। হ্যা সাহায্য দরকার হয়। নতুনরা পুরানাদের সাহায্য পেলে দ্রুত সফল হতে পারে। কিন্তু সেটা তার জন্যই প্রজোয্য, যে কোন কাজে দক্ষ।
যাই হোক পরিশেষে এটাই বলতে চাই যে অনলাইন বর্তমানে বিশাল এক সম্ভাবনাময় স্থান যেখানে নিজের ক্যরিয়ার গড়া যায় ।আবার এটি এমন স্থান যে নিজের জীবনের ভবিষ্যত সহজেই নষ্ট হয়ে যায়। নতুনদের তাই বলব টাকা ইনকামের ভূত মাথা থেকে ঝেড়ে ফেলুন। নিজের দক্ষতা কে শান দিন। কাজ শিখুন। ইন্টারনেট ব্রাউজ করুন। ইংলিশ শিখুন দেখবেন অল্প দিনেই ইনকামের সঠিক পথ পেয়ে যাবেন। আর তখন আমরাও আপনাকে সাহায্যের জন্য কুন্ঠাবোধ করবো না। আসলে বিরক্ত লাগেই যখন কেউ বলেন ভাই আমার ভাল একটি ফোন আছে। ইনকামের ভাল একটি এপের নাম বলুন। এ কথা শুনেই সাহায্যের কথা ভুলে মাথাটাই গরম হয়।

Share This:

This Post Has One Comment

Close Menu

Content

Share This: