আপনি কি মানুষ??😨 জেনে নিন

আপনি কি মানুষ? জেনে নিন

প্রাণ থাকলে প্রাণী হওয়া যায় , কিন্তু মানবিক গুণাবলি না থাকলে মানুষ হওয়া যায় না ।

আস্সালামু আলাইকুম । আমি আসিফ আমান জিহাদ(রংধনু) সাইবার বাংলার একজন writer । যা নিজেকে বলতে একটু গর্ব হলেও ভয় করে এই সম্মান আমি ধরে রাখতে পারবো তো? আমার সেই যোগ্যতা আছে তো? জানি না আছে কিনা তবে আপনারা আমার সেই বিচারক । আপনাদের আমার লেখনীর মাধ্যমে সন্তুষ্ট করতে পারলে হয়ত পূর্ণাঙ্গ না হোক সামান্য লেখকের মর্যাদা টা অর্জন করবো ।

আজকে আমরা যেই বিষয়টি নিয়ে আলোচনা করবো সেটা হলো আপনি মানুষ কিনা।বিজ্ঞানীরা মনে করেন প্রাচীন বানর বা হনুমান থেকে বিবর্তন কে আমরা মানুষ হয়ে উঠেছি । কথাটা সত্যতা কতটুকু সেটা নিয়ে অন্য একদিন কথা বলবো তবে আজকে কথা বলবো মানুষরুপী অমানুষ আর প্রকৃত মানুষ নিয়ে । বিষয়টি হাস্যকর হলেও সত্য । আমরা এই পৃথিবীতে অনেকেই মানুষরূপী অমানুষ আছি । যারা পৃথিবীকে ধ্বংসের দিকে নিয়ে যাচ্ছি । আমাদের অমানুষিক নির্যাতন, ব্যবহার , কর্মকান্ড আমাদের অমানুষে পরিণত করছে । প্রথমে দেখি অমানুষ কারা

  • যাদের মানবিক গুণাবলি নেই ।
  • নিচু জাত কে মানুষ মনে করে না, ধর্ম বর্ণের ভেদাভেদ করে
  • আত্ম-অহংকার, নিজের ভালোর জন্য লাভের জন্য মানুষের ক্ষতি করে তারা মানুষ না
  • পথ শিশু , নাবালক, এতিম এর উপর নির্যাতন করে
  • বউ পেটানো, বাল্যবিবাহ, নারী নির্যাতন, এসিড নিক্ষেপ করা এগুলো অমানুষিক কর্মকান্ড
  • সকল পাপ কাজ করাও অমানুষের কাজ কারণ যে মানুষ যার মধ্যে মানুষের গুণাবলি আছে সে কখনো পাপ করতে পারে না এবং তা করে যার কোনো অনুশোচনা নেই সে আরো অমানুষের পর্যায়ে ।

এগুলোই মুলত একজন অমানুষের পরিচয় । আচ্ছা তাহলে মানুষ কারা? আপনি মানুষ? আমি? আপনার পাশের লোক টা? পাশের বাড়ির মানুষ টা?? আপনি সুনিশ্চিত আপনি মানুষ তো?

একজন মানুষ থেকে , প্রকৃত মানুষ হতে গেলে আপনার কিছু গুণাবলি থাকতে হবে যদি আপনার মধ্যে এগুলো থেকে থাকে তাহলে আপনি মানুষ এটা আমি বলতে পারি(ব্যক্তিগত মতামত । মতের পার্থক্য থাকতে পারে । সকল মতামতকে সম্মান জানাই) । তাহলে এটাই জানতে ইচ্ছা করছে তাই না কি কি সেই গুণাবলি?চলুন যেনে নেই ।

একজন মানুষ হতে যে যে গুণাবলি গুলো থাকা প্রয়োজন এমন দশটি গুণাবলি নিম্নে দেয়া হলো ।

  1.  মনুষ্যত্ব : জ্ঞান থাকলেই মানুষ যেমন জ্ঞানী হতে পারে না তেমনি প্রাণ থাকলেই মানুষ কখনো মানুষ হতে পারে না । আপনার মানুষ হয়ে উঠার জন্য চাই মানবিক গুণাবলি অর্জন করা এবং নিজের ভিতরের মনুষ্যত্ব কে জাগিয়ে তোলা আর তার একমাত্র উপায় হলো জ্ঞানার্জন করা । তবে সেই জ্ঞানার্জন হতে হবে স্বশিক্ষা । বর্তমানের মুখস্থ করে পরিক্ষায় লিখে দিয়ে এসে আপনি ডিগ্রি পেলেও জ্ঞানার্জন করতে পারবেন না ।
  2. জ্ঞানার্জন: জ্ঞানহীন মানুষ পশুর সমান । আল কোরআনে এসেছে , ” দোলনা থেকে কবর পর্যন্ত জ্ঞান আহোরণ কর । তাই এই গুণটি কতটা গুরুত্বপূর্ণ তা বুঝার বাকি নেই। জ্ঞান নেই সে নিজের সন্তান কে খুন করতে পারে । আর যার জ্ঞান আছে সে হাজার চেষ্টা করেও হলে নিজের সন্তানের প্রাণ বাচাবে । কথায় আছে সিংহ ক্ষুধা পেলে নিজের সন্তানকেও খেয়ে ফেলে । মানুষ তা করে না যে করে সে মানুষ না ।
  3. বিবেক : আপনার যদি বিবেক না থাকে তাহলে সত্যি আপনি মানুষ না । সৃষ্টিকর্তা এত প্রাণীর মধ্যে শুধু মানুষকে বিবেক দিয়েছে । আপনি একটা প্রাণীর পাশে সারাদিন ব্যাথ্যায় কান্নাসিক্ত হন সে ভ্রুক্ষেপ করবে না । কিন্তু আপনি মানুষ হয়ে আরেক মানুষের ব্যাথ্যা উপলব্ধি করবেন এবং দ্রুত কিছু করার চেষ্টা করবে । বিবেক আপনাকে মানবিক গুণাবলি অর্জন করতে শেখাবে । কারো ক্ষতি না করা, দেশের ক্ষতি না করা , সমাজের ক্ষতি না করা এগুলো সব গুলোই একজন মানুষের বিবেক থেকে অর্জিত হয় । বিবেকহীন মানুষ পশুর সমান ।তাই আপনার বিবেক না থাকলে এটা বলা যায় আপনি মানুষ না । আপনার বিবেক আছে কিনা কিভাবে দেখবেন ? আপনার পাশে একটি পথশিশুকে কেউ আঘাত করছে যদি আপনি এড়িয়ে যান, আপনার মনে কোনো মায়া হয় না ঐ শিশুর জন্য তাহলে আপনার বিবেক নেই এবং আপনি মানুষ নন এটা প্রমাণিত
  4. সততা নিষ্ঠা : সততা ছাড়া এই পৃথিবীতে টা ধ্বংস হয়ে যাবে । আজ ও মানুষের মনে সততা আছে বলেই এই পৃথিবীটা এখনো টিকে আছে । নাহলে কবেই শেষ হয়ে যেতো । সততা আছে বলেই আজ মানুষ, মানব সভ্যতা টিকে আছে । তবে এই সততা আজ ধীরে ধীরে হারিয়ে যাচ্ছে । বিশ্বাস এর সাথে বিশ্বাসঘাতকা করছে মানুষ । মানুষের মধ্যে বিশ্বাস এখন নিজের জীবন বাজি রাখার মতো হয়ে উঠেছে ।
  5. মানবিকতা : মানুষ হিসেবে মানব সভ্যতার প্রতি , মানবিক গুণাবলি অর্জন করার যে মানসিকতা এটাকেই মানবিকতা বলে । যে মানুষ মানবিক গুণাবলি অর্জন করতে চায় না তার যে নিঃসন্দেহ এই গুণ টি নেই তা বলাই বাহুল্য । আমাদের সমাজের অনেকের এই মানবিকতা নেই বলেই আমাদের সমাজ টা এত নোংরা চারপাশে এত দুর্নীতি । আমাদের মধ্যে যদি মানবিকতা থাকতো তাহলে আমরা ফাইল আটকে রেকে ঘুষ নিতাম না অর্থ চুরি করতাম না
  6. ভ্রাতৃত্ববোধ :আমরা জাতি বর্ণ নির্বেশেষে সবাই মানুষ জাতি । আমাদের সবার দেহে এক লাল রক্ত বয়ে চলছে । কবিতো তাই বলেছেন , ” সবার উপরে মানুষ সত্য তাহার উপরে কিছু নেই ” তাই সকলের সাথে মিলে মিশে বাস করার মাঝে যে আনন্দ আছে এই স্বাদ থেকে যে বঞ্চিত সে যেন মানুষ হওয়ার স্বাদ থেকে বঞ্চিত । নিম্ন বর্ণ, কালো বলে কাউকে কষ্ট দেয়া হেয় করা বঞ্চিত করা অমানুষের কাজ ছাড়া কিছু নয় ।
  7. মায়া : মানুষ এমন একটি জীব যাকে মহান সৃষ্টিকর্তা মায়া দিয়েছে । একটি প্রাণী মানুষের জীবনের মায়া তার কষ্ট তার ভাষু বুঝতে পারে না । মানুষ হয়ে মানুষের কষ্ট বুঝতে না পারলে সে কি মানুষ? একটা গান আছে না ” মানুষ মানুষের জন্য , মানুষ যদি না হয় মানুষ দানব কখনো হয় না মানুষ ” কথা টি সত্যি ।
  8. সহানুভূতি: মানুষের মন হবে নরম । এই সৃষ্টিজগতের প্রতি থাকবে তার মায়া করুণা । প্রাণী হোক , উদ্ভিদ হোক , মানুষ হোক সবার প্রতি একটা মায়া কাজ করবে । অযথা বন নিধন করবে না , কোনো প্রাণীকে আঘাত করবে না মানুষের ক্ষতি সাধন করবে না যার এই গুণ টি আছে । যে মানুষ তার প্রতিবেশীর খোজ নেয় না , তার বিপদে পাশে দাড়ায় না তার কোনো মানবিকতা নেই তার নেই সহানুভূতি ।
  9. দয়াশীল : মানুষ মাত্রই ভুল আর পৃথিবী মানেই হলো দ্বিতীয় সুযোগ । কেউ ভুল করলে তাকে ক্ষমা না করা হয় , তাকে একটা সুযোগ দেয়া না হয় নিজেকে বদলানোর তাহলে এটা হবে অমানবিকতার উদাহরণ । পাপকে ঘৃণা করতে হবে আমাদের পাপীকে নয় । দয়ার মূর্তপ্রতীক হতে পারলেই জীবনে সফলতা আসবে। আজ আপনি কাউকে ক্ষমা করলে কোনো দিন আপনার ভুলের জন্য অন্য কেউ ক্ষমা করবে ।
  10. ভদ্রতা : আপনি যদি ভদ্র না হয়ে থাকেন তাহলে আপনি এই ভদ্র সমাজে বাস করার যোগ্য । ভদ্র মানে কি শার্ট প্যান্ট টাই পড়ে ঘুরে বেড়ানো ভদ্রতা না । বড়দের সম্মান করা ছোটদের ভালোবাসা এটাই ভদ্রতা । আপনার পাশ দিয়ে আপনার বাবার বয়সী একজন যাচ্ছে আর আপনি দিব্বি সিগারেট খেয়ে যাচ্ছেন, আপনার পাশ দিয়ে আপনার শিক্ষক যাচ্ছেন তাকে দেখে আপনি তাকে সামান্য শ্রদ্ধা দেখালেন না এটাই কি আপনার মানুষ হওয়ার প্রমাণ?? প্রশ্ন টা নিজেকেই করুন দেখবেন জীবন বদলে যাবে ।

আপনার এই দশটি গুণের মধ্যে কোন গুলো আছে? শুধু থাকলেই হবে না । সেগুলো পূর্ণাঙ্গ ভাবে থাকতে হবে। আপনি সকালে সত্য বলে বিকালে মিথ্যা বললেন একদিন বাল্য বিবাহ রোধ করে আরেক বাল্যবিবাহের দাওয়াত ক্ষেতে গেলেন এমন মানুষের সমাজের দরকার নেই এরা সমাজের বোঝা ।

পরিশেষে বলতে চাই এই সুন্দর পৃথিবীকে আরো সুন্দর করে তোলার জন্য আমাদের চাই এই গুণগুলোর চর্চা করা আমাদের মধ্যে এগুলো প্রতিফলন ঘটানো এবং মানুষ হয়ে মানুষের পাশে দাড়ানো ।

আমার কথা গুলো যদি কাউকে আঘাত করে থাকে তাহলে আমাকে ক্ষমা করে দিবেন । আমি আমার মতে মানুষ কেমন হওয়া উচিৎ তা শুধু ব্যক্ত করেছি কাউকে বা কোনো জাতি ধর্মকে আঘাত হানতে চাই নি সবার নিজস্ব মতামত আছে । মতের পার্থক্য হতে পারে।
আমার কোনো ভুল আপনি দেখতে পেলে তা কমেন্টে জানান আমি ঠিক করে নেয়ার আপ্রাণ চেষ্টা করবো ।
ধন্যবাদ
-রংধনু

Share This:

রংধনু

আমি আসিফ আমান জিহাদ । একজন শিক্ষার্থী যে নতুন কিছু শিখতে শেখাতে ও জানাতে পছন্দ করে। এবং সর্বদা কথা কাজ তথ্য দিয়ে মানবতার পাশে থাকতে চাই
Close Menu

Content

Share This: