এস এস সি পরীক্ষার্থীদের জন্য কিছু টিপস।

আসন্ন সকল এসএসসি পরীক্ষার্থীদের প্রতি রইল আমার শুভকামনা।
আশা করি তোমরা সবাই খুব ভালো প্রস্তুতি নিয়ে রেখেছো। আজকে আমি আমি তোমাদের কিছু টিপস বলে দিব যা পরীক্ষার আগের দিন এবং পরীক্ষার দিন মেনে চললে আশা করি তোমাদের পরীক্ষার সময় কোন ঝামেলার মুখোমুখি হতে হবে না।
** পরীক্ষার যে কয়দিন বাকি আছে এই সময়ের মধ্যে তোমরা সাজেশন এর বাইরে নতুন কোন কিছুই মুখস্থ করতে যাবে না এতে করে তোমাদের মনের ওপর একটা বাড়তি চাপ সৃষ্টি হবে। তোমাদের যে সাজেশনটা তোমরা তোরে করেছ তা ভুলে যাওয়ার সম্ভাবনা থাকে।
**পরীক্ষার আগের দিন কোনোভাবেই তোমরা অতিরিক্ত পড়াশোনা করবে না ঠিক যতটুকু সাজেশন আছে ততটুকুই পড়বে, অনেকেই তোমাকে এটা পর আবার সেটা না পড়ার জন্য চাপ দিতে পারে কিন্তু কোনভাবেই নতুন কোনো কিছু মুখস্থ করতে যাবে না।
** পরীক্ষার আগের দিন রাতের বেলায় তুমি তোমার সমস্ত পরীক্ষার প্রয়োজনীয় জিনিসপত্র গুছিয়ে ফেলবে । দুটি থেকে তিনটি কলম একটি রাবার একটি পেন্সিল একটি স্কেল আগে থাকতেই তোমার জ্যামিতির বক্সে রেখে দিবে এবং তার সাথে তোমার প্রবেশ পত্র টি অবশ্যই নিতে ভুলবে না কোন ভাবে প্রবেশ পত্র টি এখানে সেখানে রাখবে না। পরীক্ষার আগের দিন থেকেই তুমি যে বক্স অথবা ব্যক্তি ব্যবহার করবে সেখানে রেখে দিবেন।
** পরীক্ষার হলে গিয়ে কোন ধরনের তাড়াহুড়া করবে না বা নার্ভাস হয়ে পড়বে না। আর কোনভাবেই কারো সাথে কি কি পড়াশোনা করলে কি সাজেশন মেনে চলে তা কোন ভাবে আলোচনা করবে না।
** তুমি তোমার স্মৃতি খুঁজে পাওয়ার সাথে সাথে সেখানে বসে থাকবে এবং কোন ধরনের কোনো বাড়তি আলোচনা করবে না কারো সাথে। পরীক্ষার খাতা টি পাওয়ার সাথে সাথেই সেখানে তুমি তোমার নাম রোল সবকিছু পূরণ করবে এবং খুব সাবধানে পূরণ করে থাকবে। তারপর খাতার প্রত্যেকটি পেইজে মার্জিন টেনে দিবেন।
** পরীক্ষার এমসিকিউ প্রশ্নপত্র পাওয়ার পর তা ভালোভাবে দেখে খুব সাবধানে তা পূরণ করবে কোন ভাবেই পেন্সিল দিয়ে পূরণ করে আবার কলম দিয়ে পূরণ করতে যাবে না এতে করে তোমার সময় নষ্ট হয়ে যাবে এবং তুমি কোন ভাবে সব কয়টা mcq পূরণ করতে পারবে না।
** রচনামূলক প্রশ্ন পাওয়ার পর প্রথমেই তুমি প্রশ্নটিকে খুব ভালোভাবে পড়ে নিবে। কয়েকবার পড়া হলে যে প্রশ্নটির উত্তর তোমার খুব ভালো জানা আছে সেটার উত্তর দেওয়া চেষ্টা করবে। ভুল করেও কি কি অ্যানসার দিল সেটা নিয়ে আলোচনা করতে যাবে না।
এরপর তুমি অল্প যেন প্রশ্নের উত্তর গুলো দেওয়ার চেষ্টা করবেন। সব শেষে তুমি সেই সব প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করবে যেগুলো তোমার পড়ার মধ্যে ছিল না কিন্তু কিছুটা ধারণা আছে।
** পরীক্ষা শেষ হলে তুমি পুরো খাতা টিকে রিভিশন দেবে। নিয়ম হচ্ছে পরীক্ষা খাতা শেষ করতে হয় পরীক্ষার 15 মিনিট আগে। এতে করে তুমি তোমার পরীক্ষার খাতার ভুলগুলো ধরতে পারবে এবং কোন কিছু যদি বাকি থাকে তা পূরণ করতে পারবে।
** ভাবেই প্রয়োজনের অতিরিক্ত পরীক্ষার খাতা নিয়ে পরীক্ষার খাতা ভারী করার মনোভাব করবে না এতে করে যিনি খাতা দেখবেন তিনি বুঝতে পারে যে তুমি অযথাই পরীক্ষার খাতা নিয়ে খাতা ভারী করার চেষ্টা করেছ তাহলে নাম্বার কম পাওয়ার আশঙ্কা থাকে।

আমি আশা করব উপরের যে টিপস করলে আমি দিয়েছি এগুলো তোমাদের উপকারে আসবে। আর তোমাদের পরীক্ষা কেমন হলো আমাকে জানাবে। তোমাদের সবার পরীক্ষা খুব ভালো হোক এবং সবাই খুব ভালো পরীক্ষা দাও এই আশাই করি।

Share This:

Sayma8330

I like to join cyber bn
Close Menu

Content

Share This: