ডিম আলুর ডালনা

ডিম আলুর ডালনা :
কি নামটা শুনে অদ্ভুত লাগছে তাই না। আজ একটু অন্যরকম পোষ্ট দিলাম।  এই রান্নাটা  সাধারণত নন-বেঙলিদের খুব জনপ্রিয় খাবার।তবে এ রান্নাটি এখন আমাদের মধ্যেও বেশ জনপ্রিয়। আসুুন  জেনে নেই ডিম আলুর ডালনা রেসিপির উপকরণ ও প্রস্তুতপ্রণালী :

উপকরণ :

১.ডিম ২টা
২.আলু ৩০০ গ্রাম
৩.টমেটো ২টা
৪.গোটা জিরে ১/২ চা চামচ
৫.জিরে গুড়ো ১/২ চা চামচ
৬.গরম মশলা ১/২ চা চামচ
৭.গুড়ো লঙ্কা ১চা চামচ
৮.আদা বাটা ১ টেবিল চামচ
৯.হলুদ গুড়ো ১/২ চা চামচ
১০.পেয়াজ বাটা ২ টেবিল চামচ
১১.কাচা মরিচ ৫টা
১২.সয়াবিন তেল ৪ টেবিল চামচ
১৩.লবণ স্বাদ মত ও পানি পরিমাণ মত

প্রস্তুতপ্রণালী :

প্রথমে ২টা ডিম এর মধ্যে একটা পেয়াজ কুচি ও ১/৪ চা চামচ লঙ্কা গুড়ো দিয়ে এবং স্বাদ মত লবণ সব কিছু দিয়ে ফেটে একটা কড়াইয়ে ভেজে ৪ ভাগ করে নামিয়ে ফেলতে হবে।

এবার একটা হাড়িতে ৩০০ গ্রাম টুকরা করা আলু সিদ্ধ করে নিতে হবে। সিদ্ধ হলে নামিয়ে কোন কিছু দিয়ে ভাল করে আলু গুলো মেখে পানি দিয়ে ডাল এর মত লিকুইড করে ফেলতে হবে।

এদিকে একটা কড়াইতে পরিমাণ মত সয়াবিন তেল দিয়ে তাতে একে একে পরিমাণ মত পেয়াজ বাটা,মরিচ,আদা বাটা,লঙ্কা গুড়ো,হলুদ গুড়ো,গোটা জিরে,গরম মশলা এগুলো দিয়ে ভালভাবে কষাতে হবে।তারপর টমেটো কুচি দিয়ে আরো কিছুক্ষণ রান্না করতে হবে। টমেটো নরম হয়ে আসলে  সিদ্ধ করা আলুর মিশ্রণটি দিয়ে দিতে হবে।তারপর পরিমাণ মত পানি দিয়ে ঢেকে দিতে হবে। মিশ্রণটি ফুটে উঠলে  কিছুক্ষণপর ভেজে রাখা ডিম এর পিছ  গুলো দিয়ে ২ মিনিটের মত ঢেকে দিতে হবে।২ মিনিট পর নামিয়ে গরম গরম পরিবেশন করুন ডিম আলুর ডালনা।

আমি নিজে কাল রান্না করেছি।আপনারাও একবার চেষ্টা করে দেখতে পারেন।

Share This:

Nusrat Sharmin

আমার নাম নুসরাত শারমিন।আমি ঢাকা ইউনিভার্সিটির খাদ্য ও পুষ্টি বিজ্ঞান বিভাগের ২য় বর্ষের একজন ছাত্রী। আমি সাইবার বাংলায় নতুন। আমার লেখা লেখি করতে অনেক ভাল লাগে। আমি এই সাইটে কাজ করতে ইচ্ছুক।
Close Menu

Content

Share This: