নিজেকে ভালোবাসুন -১

নিজেকে ভালোবাসুন

আস্সালামু আলাইকুম,

আমি আসিফ আমান জিহাদ (রংধনু) , আপনাদের থেকে অনেকদিন একটু দূরে ছিলাম । একটু নিজেকে সময় দিচ্ছিলাম তাই আজকের আর্টিকেলের নাম টাও ঠিক তেমনি নিজেকে ভালোবাসুন । আমরা মানুষেরা নিজেদের কতটা ভালোবাসি? সত্যি কি নিজেদের নিজেরা ভালোবাসি? নাকি নিজের ব্যক্তিত্বকে হারিয়ে আমরা অন্য একটি মানুষকে ভালোবাসি । আর সেই ভালোবাসা টা প্রকৃত অর্থেই ভালোবাসা? এরকম নানা প্রশ্ন নিয়ে কথা বলবো আজ ।

ভালোবাসা কি?

আচ্ছা আপনি কি ভালোবাসা শব্দটির মানে জানেন? কি হতে পারে এই সামান্য শব্দটির অর্থ? কখনো ভেবেছেন? মনে করুন আপনি অনুপম আপনি হিমাদ্রীতাকে ভালোবাসেন নিজের জীবনের থেকে অনেক বেশি । একদিন হিমাদ্রীতা কথার ছলে আপনাকে জিজ্ঞেস করলো

– এই অনুপম তুমি যে আমাকে বল ভালোবাসা । আচ্ছা এই ভালোবাসা টা আসলে কি? আপনি পড়ে গেলেন এক বড় বিপদে ।

 

আপনি কোনো হিমাদ্রীতা কে ভালোবাসুন আর নাই বাসুন কখনো কি এই প্রশ্ন টা আপনার মনে উঁকি দিয়ে বলে নি? সত্যি ত ভালোবাসা আসলে কি ? কি এর অর্থ?

 

আমি কোনো মহা মানব নই । তাই আমিও হয়ত এর সঠিক অর্থ আপনাদের বলতে বা বুঝাতে পারব না । কারণ এই ভালোবাসা নানা কবি নানা ভাবে তার সাহিত্যকর্মে বলে গেছেন । যেমন রবীন্দ্রনাথ এর প্রেমের কবিতা , নজরুলের মানবের প্রতি প্রেম।

তবে আমার এই ছোট্ট জানার্জনের ভিত্তিতে নয় , পৃথিবীর চারিপাশ টা দেখার ভঙ্গীতে নয় , আমার মনের ভালোলাগা থেকেও নয় সাধারণ চিন্তা শক্তি থেকে আমি ভালোবাসা বলতে মনে করি

-“যে ভালোলাগার কোনো কারণ খুঁজে পাওয়া যায় না , যেই ভালোলাগাকে কখনো সঙ্গায়িত করে ব্যাখ্যা করা যায় না তাই প্রকৃত ভালোবাসা”

হয়ত আমার এই কথার সাথে অনেকের কথার , মতের মিল থাকবে না । তবে আমি আমার মন্তব্যের জন্য দায়ী । তার জবাব দিহি করার আমার পরম ধর্ম ।

যদি আপনাকে আমি জিজ্ঞেস করি আচ্ছা আপনি তো আপনার মাকে ভালোবাসেন , প্রাণ দিয়ে ভালোবাসেন কিন্তু কেন? আপনার কাছে কোনো কারণ আছে? এই উদারহণ টা না হয় বাদ দিলাম

আপনি একদিন না একদিন বাবা / মা হবেন । আপনি আপনার সন্তানকে ভালোবাসবেন । সে যখন তার আলতো আলতো শেখা বুলিতে আপনাকে ডেকে বলবে বাবা বাবা দেখবেন আপনার কতটা ভালোলাগে । এই ভালোলাগার কোনো কারণ নেই । আছে? বলতে পারবেন? এটাএ আপনার সন্তানের প্রতি ভালোবাসা ।

 

রাস্তা দিয়ে যাচ্ছেন একজন সুন্দরী রমনী কে দেখে আপনার মন পুলকিত হল। সেই রমনী আজ আপনার সহধর্মিনী । এখন যদি আপনাকে জিজ্ঞেস করি আপনি তাকে কেন ভালোবাসেন আপনি হয়ত তার গুণাবলি বলতে পারবেন তবে কোনো একটা কারণ দেখাতে পারবেন না কারণ এটার নিস্বার্থ ভালোবাসা ।

আশা করি ভালোবাসা কি তা আপনাকে বুঝাতে পেরেছি । তবে আজ এই পর্যন্ত থাক একদিনে সব বলে ফেললে পড়ার আগ্রহ থাকবে না ।

-রংধনু

চাইলে আমার সাইট থেকেও ঘুরে আসতে পারেন

রংধনু ডট কম

Share This:

রংধনু

আমি আসিফ আমান জিহাদ । একজন শিক্ষার্থী যে নতুন কিছু শিখতে শেখাতে ও জানাতে পছন্দ করে। এবং সর্বদা কথা কাজ তথ্য দিয়ে মানবতার পাশে থাকতে চাই
Close Menu

Content

Share This: