পাসওয়ার্ড জানলেও কেউ ঢুকতে পারবেনা আপনার ফেসবুক আইডিতে

হাই বন্ধুরা কেমন আছেন আপনারা? আশা করি ভালই আছেন। আমিও ভালো আছি। যাইহোক মূল কথায় আসি। ফেসবুক একটা সামাজিক সাইট। আমরা প্রায় সকলেই ফেসবুক ব্যবহার করে থাকি। ফেসবুক ব্যবহার করি না এরকম ছেলে মেয়ে খুব কমই পাওয়া যাবে। কিন্তু সেই সাধের আইডিটা যদি কেউ হ্যাক করে চিরতরের জন্য হাতিয়ে নেয়। বা চুপিচাপি কেউ আপনার বা আমার আইডি চালায় তাহলে কেমন লাগবে। অবশ্যই খারাব লাগবে। কারণ ফেসবুক আইড একটা পার্সোনাল জিনিস সেখানে পার্সোনালিটি বজায় থাকবে এটাই স্বাভাবিক।

এখন আপনার প্রশ্ন হতে পারে, আপনার পাসওয়ার্ড কারও সাথে শেয়ার না করলে অন্য কেউ আপনার আইডিতে ঢুকবে কি করে। এর উত্তর হয়তো একমাত্র প্রফেশনাল হ্যাকারই দিতে পারবে। যদিও আমি এ বিষয়ে প্রফেশনাল না তারপরও বলছি।

প্রথমেই বলে রাখি আইডি বা অনলাইনের কোন অ্যাকাউন্ট হ্যাক করার নির্দিষ্ট কোন নিয়ম নেই। এক একজন হ্যাকার এক এক পদ্ধতিতে আইডি হ্যাক করে থাকে। এটা পুরোটাই একটা কৌশল। তার মধ্যে একটি কৌশল হচ্ছে ফিশিং সাইট তৈরি করে অন্যের তথ্য চুরি করা। যাইহোক যেহেতু এটা আমাদের আলোচ্য বিষয় নয়। তো এখন কথা হচ্ছে যে কিভাবে তাহলে ফেসবুক আইডি সুরক্ষিত রাখা যায়।

আমি আজকে যে পদ্ধতিটি দেখাবো সেটা চালু করে রাখলে আপনার আইডির পাসওয়ার্ড জানা সর্তেও কেউ অন্য ডিভাইস দিয়ে আপনার আইডিতে ঢুকতে পারবে না। তো চলুন আর কথা না বাড়িয়ে ডিরেক্ট কাজে নেমে পরি।

আপনার ফেসবুক আইডিতে লগিন করুন। একদম নিচে Settings & Privacy তে ক্লিক করুন। এবার Security and Login এ ক্লিক করে Get alerts about unreconized logins এ ক্লিক করুন। এবার Notification এর নিচে Edit অপশনে ক্লিক করুন। যে পেজটি আসবে সেখানে Get notification অপশনে ফোটা দিয়ে Save করুন। ব্যাস আপনার কাজ শেষ।

এটা করার মানে হচ্ছে আপনার ডিভাইস ব্যতীত অন্য কোন নতুন ডিভাইস দিয়ে আপনার ফেসবুক আইডিতে কেউ লগিন করলে আপনার ফোন নাম্বার/ ইমেইলে একটা কোড চলে আসবে যেটা ছাড়া আইডতে প্রবেশ করা যাবে না। এক্ষেত্রে আপনার আইডিতে ইমেইল যোগ করা থাকলে কোড ইমেইলে আসবে। আর যদি ফোন নাম্বার যোগ করা থাকে বা ফোন নাম্বার দিয়ে আইডি খুলে থাকলে ফোন নাম্বারে কোড আসবে।

Share This:
Close Menu

Content

Share This: