বাস্তবের পরিপ্রেক্ষিতে

হয়ত এটা বলতে পারেন যে এখন আমাদের দেশ আধুনিকতার ছোয়া পাচ্ছে।কিন্তু এটা কি জানেন?? আমাদের সমাজের কিছু কর্মকান্ডের জন্যই আমরা উন্নত দেশ থেকে পিছিয়ে।যদি তাই হয় তাহলে কি সেই কর্মকান্ড??এটা অন্য কিছু নয়।এটা হলো অন্যকে নিয়ে সমালোচনা করা।
আমাদের সকলেরই মনে অনেক সুন্দর সুন্দর কত চিন্তা,ভাবনা,কল্পনা জেগে উঠে।হয়ত সেগুলো আমাদের দেশের কাজে আসত।কিন্তু আমরা তা প্রকাশ করিনা।তার কারণ সমালোচনার ভয়ে।।
আসলে আমাদের সমাজটাই এরকম।কোনো ব্যক্তি যদি ১০০% ভালো কাজ করে থাকে।তাহলে সমাজ তাকে খারাপ বলবেনা।কিন্তু ভালো ও বলবেনা।আবার যদি ঐ ব্যক্তি অনিচ্ছাকৃত ভাবে একটি ছোট ভুল করে থাকে।তবে সে সমাজে খারাপ হয়ে গেল।এটাই আমাদের সমস্যা যে আমরা ভালোর প্রশংসা করতে পারিনা।।তাই সমালোচনার ভয়ে একটা ভাল চিন্তাকে প্রকাশ,একটা ভাল কাজ করা,একটা ভাল ইচ্ছাকে প্রকাশ না করা মানে বোকামি করা।।সমালোচনার ভয়ে আমাদের থেমে থাকলে হবেনা।বরং এই সমালোচনার উর্দ্ধে গিয়ে সকলের চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিতে হবে।যে আপনার ভাল চিন্তা,ভাল কাজ করার যোগ্যতা তাদের নেই।আর তাই তারা আপনার সমালোচনা করে।এক কথাই বলতে গেলে সমাজের মানুষ কে কি বলল তা না দেখে যেকোন ভাল কাজে অংশগ্রহণ করবেন।তবে সে সর্ম্পকে অবশ্যই ভালো পরামর্শ গুলি গ্রহণ করতে হবে।।আর তবেই দেশের উন্নতি সম্ভব।কারণ একটি পরিবার,একটি সমাজ,একটি দেশের উন্নতি তখনই সম্ভব যখন ঐ পরিবারের ,ঐ সমাজের ,ঐ দেশের সকল নাগরিক সকল সদস্য ভালো কাজে অংশগ্রহণ করবে,ভালো কাজ করবে।কিন্তু আমরা অনেকে তা করতে পারিনা।এর কারণ কি?সমালোচনার ভয়ে।তাই এ ধরণের সমালোচনা কে প্রশ্রয় না দিয়ে ভাল কাজে অংশ নিন,ভাল কাজ করুন এর্ব ভাল থাকুন।।

Share This:

Shakil

আমি ব্লগ এর জগতে নতুন।তাই লেখার হাত ও এখনো অনুন্নত,উন্নত করার চেষ্টায় আছি প্রতিনিয়ত।।আর তখন ই উন্নত হবে, যখন আপনারা আমার পোস্ট সম্পর্কে মন্তব্য করবেন।সেটা খারাপ হোক বা ভালো।
Close Menu

Content

Share This: